আন্তর্জাতিক সংবাদ : এ যেন সৃষ্টিকর্তার অপার মহিমা! তা না হলে পাঁচ মাসের বাছুর কী দুধ দিতে পারে? অবাক হচ্ছেন? হ্যাঁ। একদম সত্যি! পূর্ব বর্ধমানের আউশগ্রামের এই ঘটনাই আলোড়ন ফেলে দিয়েছে এলাকায়।

দু’ এক মাস আগেই বাছুর-সহ একটি গরু কেনেন বর্ধমানের আউশগ্রাম অঞ্চলের পূর্বততি গ্রামের বাসিন্দা গৌরহরি পাল। কয়েকদিন আগে বাছুরটিকে স্নান করানোর সময়ে, পরিবারের লোকেরা লক্ষ্য করেন বাছুরটি দুধ করে শুরু করেছে। তার পর থেকে নিয়মিত দুধ দিচ্ছে বকনা বাছুরটি। এমন ঘটনা স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ফেলে দিয়েছে গোটা এলাকায়।

ঘটনা ছড়িয়ে পড়তেই এলাকায় ভিড় জমান আশেপাশের গ্রামের বাসিন্দারা। অনেকেই মনে করেছেন এটি একটি অলৌকিক ঘটনা। আবার অনেকে বলছেন, জীববৈচিত্রে ব্যপক পরিবর্তনের ব্যপক প্রভাব পড়েচে ভারতে।

এই প্রসঙ্গে গুসকরা মহাবিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক কল্যাণ মুখোপাধ্যায় জানান, বাছুরের দুধ দেওয়ার সঙ্গে অলৌকিক সম্পর্ক নেই। এই ঘটনা ঘটে মূলত প্রজেস্টোরন অথবা ইস্ট্রোজন হরমোন বেড়ে যাবার কারণে। বাছুরটির ক্ষেত্রেও তাই ঘটেছে। বাছুরটিকে প্রচুর জল খাওয়াতে হবে এই সময়ে। নাহলে শরীরে বেশি মাত্রায় হরমোন জমে থাকলে, অসুস্থ হয়ে যেতে পারে বাছুরটি।

NO COMMENTS

LEAVE A REPLY