খেলাধূলা সংবাদ : আইপিএল শুরুর আগেই বিতর্ক তাড়া করল বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিকেট প্রতিযোগিতাকে। ক্রোড়পতি টুর্নামেন্ট স্থগিত করে দেওয়ার আবেদন জানিয়ে পিটিশন দাখিল করলেন ভারতের এক আইপিএস অফিসার। অভিযোগ, বেটিং রুখতে এখনও পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

চেন্নাইয়ের আইপিএস অফিসার জি সম্পত কুমার মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দাখিল করলেন, যাতে ভারতীয় বোর্ড পরিচালিত এই টুর্নামেন্ট বন্ধ করা হয়। নিজের পিটিশনে তিনি লিখেছেন, ২০১৩ সালে আইপিএল-এর ম্যাচ ফিক্সিং প্রকাশ্যে আনতে সমর্থ হয়েছিলেন তিনি। সেই সময় আট দলেরই নাম উল্লেখ করেছিলেন সম্পত কুমার। সংবাদমাধ্যমের সামনে তিনি জানান, ‘‘লোধা কমিটির রিপোর্ট না মেনে এখনও কায়েমি স্বার্থ চালু রয়েছে। তা বন্ধ করার মতো পর্যাপ্ত পদক্ষেপও নেয়া হয়নি। বোর্ডের তরফেও স্বার্থ সংঘাতের বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।’’

তিনি আরও দাবি করেন, বোর্ডের তরফে ম্যাচ ফিক্সার, বুকি অথবা গড়াপেটার চাঁইয়ের উপর লক্ষ্য রাখার কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি। কোনও তথ্যভাণ্ডারও মজুত নেই ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে। বোর্ডকে আরও দুষে তিনি বলেন, ক্রিকেটারদের উপার্জনের উপর নজর রাখা হয় না। দুর্নীতি দমন শাখার কাজকর্ম নিয়েও প্রশ্ন রয়েছে। বুধবারেই শুনানি হওয়ার কথা। তার পরেই সিদ্ধান্ত হবে আইপিএল ভাগ্যে কী রয়েছে।

তবে সম্পত কুমার স্পষ্ট জানাচ্ছেন, আইপিএলকে নিষিদ্ধ ঘোষণা করা হোক, তা তিনি চান না। গড়াপেটা রুখতে পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আদালত অন্তবর্তীকালীন স্থগিতাদেশ জারি করুক, সেটাই তিনি আপাতত চাইছেন।

NO COMMENTS

LEAVE A REPLY