জাতীয় সংবাদ : পাসপোর্টে নাম ও বয়সের মতো গুরুত্বপূর্ণ কোনো ধরনের তথ্যে পরিবর্তন বা সংশোধন আনার আবেদন আর গ্রহণ করবে না ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট রিপোর্টার্স ফোরামের নির্বাহী কমিটির সঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অধিদপ্তরের মহাপরিচালক জানান, ‘নাম ও বয়স পরিবর্তনের আর কোনো আবেদন গ্রহণ করা হচ্ছে না। আগে যে তথ্য দিয়ে পাসপোর্ট করা হয়েছে সেটিই কার্যকর থাকবে।’

মহাপরিচালক বলেন, যথেচ্ছভাবে নাম, বাবার নাম, মায়ের নাম ও জন্মতারিখ পরিবর্তন করা হচ্ছিল। এ রকম পাসপোর্টধারীরা বিদেশে ইমিগ্রেশনে ঝামেলার মুখে পড়েন। ফলে দেশের ভাবমূর্তিও ক্ষতিগ্রস্ত হয়।

এর আগে গত ৭ মার্চ পাসপোর্টে তথ্য পরিবর্তন সংক্রান্ত এক আদেশে বলা হয়েছিল, পাসপোর্টধারীর নাম, বাবার নাম, মায়ের নাম ও জন্ম তারিখে পরিবর্তনের জন্য আর কোনো আবেদন গ্রহণ করা হবে না।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৭ মার্চ থেকে এ ধরনের প্রায় ২০ হাজার আবেদন জমা পড়েছে। কিন্তু এসব আবেদনের অনুমোদন দেয়া হয়নি। যারা এ ধরনের আবেদনকারীদের বেশিরভাগই প্রবাসী বাংলাদেশি বলেও জানায় সূত্র।

NO COMMENTS

LEAVE A REPLY