দেওয়ান নাঈম স্টাফ রিপোর্টার :

ময়মনসিংহের হালুয়াঘাটে বেওয়ারিশ কুকুরের কামড়ে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে ৭টি দেশি-বিদেশি গরুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার উপজেলার পূর্ব নড়াইল গ্রামে ৪ কৃষকের ৭টি গরুর মৃত্যুর ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, ১৫ থেকে ২০ দিন আগে পাগলা কুকুরের কামড়ে গরুগুলো জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়। সুনির্দিষ্ট চিকিৎসার অভাবে রোগাক্রান্ত গরুগুলোর মৃত্যু হয়। আবার অনেকেই আতঙ্কে জলাতঙ্ক রোগে আক্রান্ত গরুগুলোকে মেরে মাটিতে পুতে ফেলছেন। ক’দিন আগে সরকারিভাবে এলাকার কুকুরগুলোকে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন দেওয়া হলেও এমন ক্ষতি মেনে নিতে পারছেন না এলাকাবাসী।

গরুর মালিকগণ জানান, স্থানীয়ভাবে খোলা বাজার থেকে ভ্যাকসিন ক্রয় করে আক্রান্ত গরুর শরীরে পুশ করা হয়। ভ্যাকসিনের কোনও কার্যকারিতা না হওয়ায় গত ২ দিনে বিভিন্ন জাতের ৭টি গরু মারা যায়। গোয়াল শূন্য ক্ষতিগ্রস্থ চাষীরা জানান, একসাথে ৭টি গরুর মৃত্যুতে আনুমানিক ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম জানান, জলাতঙ্ক আক্রান্ত গরুর শরীরে জ্বর আসে, মুখ দিয়ে লালা পড়ে, পানি দেখলে ভয় পায় এবং সব সময় উত্তেজিত থাকে। সরকারিভাবে ভ্যাকসিনের সরবরাহ বন্ধ থাকায় দেওয়া সম্ভব হয়নি। এ সময় উচ্চক্ষমতা সম্পন্ন ভ্যাকসিন দিয়েও কাজ হয় না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে ৭টি গরুর মৃত্যুর বিষয়টি আমি শুনেছি। ক্ষতিগ্রস্থ গবাদি পশু মালিকদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

NO COMMENTS

LEAVE A REPLY